জনতা ব্যাংক নিয়োগ বিজ্ঞপ্তি

জনতা ব্যাংকের ৩১২ টি পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত জনতা ব্যাংক লিঃ এ ২০২০ সাল ভিত্তিক ‘অফিসার-রুরাল ক্রেডিট (আরসি)’ এর ৩১২টি শূন্য পদ প্রতিযােগিতামূলক পরীক্ষার মাধ্যমে পূরণের লক্ষ্যে প্রকৃত বাংলাদেশী নাগরিকদের নিকট হতে Online এ দরখাস্ত আহ্বান করা যাচ্ছেঃ

 পদের নামঃ ‘অফিসার (আরসি)’-২০২০ সাল ভিত্তিক।
Job ID Number: 10150
পদের সংখ্যাঃ ৩১২টি।

শিক্ষাগত যোগ্যতাঃ কোনাে স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে ন্যূনতম স্নাতক বা সমমানের ডিগ্রী থাকতে হবে।মাধ্যমিক স্কুল সার্টিফিকেট/সমমান এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহের কোন পর্যায়েই ৩য় বিভাগ/শ্রেণী গ্রহণযােগ্য হবে না ।
গ্রেডিং পদ্ধতির ফলাফলের ক্ষেত্রে সরকারী নীতিমালা প্রযােজ্য হবে।কোন পর্যায়েই ৩য় বিভাগ/শ্রেণী গ্রহণযােগ্য হবে না।গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের ০২/০৬/২০০৯ ও ০২/০৩/২০১০তারিখের প্রজ্ঞাপন নং শিম/শাঃ১১/৫-১(অংশ)/৫৮২ এবং শিম/শাঃ১১/১৯-১/২০০৭/১৭৪ অনুযায়ী বর্তমান প্রচলিত জিপিএ বা ক্ষেত্রমত, সিজিপিএ এর বিপরীতে পূর্বের ১ম ও ২য় বিভাগ/শ্রেণী নিম্নরূপে

বেতনঃজাতীয় বেতন স্কেল ২০১৫ এর টাকা ১৬০০০-১৬৮০০-১৭৬৪০———৩৮৬৪০ স্কেল এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা।

বিশেষ শর্ত: নিয়ােগপ্রাপ্তদের প্রধানতঃ কৃষি ঋণ সম্পৃক্ত গ্রেড-২, ৩ এবং ৪ শাখাসমূহে পদায়ন করা হবে এবং সেখানে কৃষি ঋণ সম্পৃক্ত যাবতীয় কাজ করতে হবে। তাদেরকে বাধ্যতামূলকভাবে পল্লী এলাকায় অবস্থিত কৃষি ঋণ সম্পৃক্ত গ্রেড-২, ৩ এবং ৪ শাখাসমূহের আওতাধীন গ্রামের বাড়ি বাড়ি গিয়ে জরিপের মাধ্যমে সঠিক ঋণ গ্রহিতা নির্বাচন করে কৃষি ঋণ বিতরণ ও একইভাবে কৃষি ঋণ আদায় কার্যক্রমের দায়িত্ব পালন করতে হবে। দুটি উচ্চতর পদে (এসইও) পদোন্নতি পাওয়ার পূর্ব পর্যন্ত ঐ সকল গ্রেডভূক্ত কৃষি ঋণ সম্পৃক্ত শাখাতেই কর্মরত থাকতে হবে এবং কোনক্রমেই কৃষি ঋণ সম্পৃক্ত নয় এমন শাখা এবং গ্রেড-১, কর্পোরেট-২ ও কর্পোরেট-১ শাখায় বা এরিয়া অফিস/ডিভিশনাল অফিস বা প্রধান কার্যালয়ে বদলী/পদায়ন করা হবে না। এসইও পদে পদোন্নতি পাওয়ার পর এ সকল বাধ্যবাধকতা রহিত হবে।

বয়স :(জনপ্রশাসন মন্ত্রণালয়ের স্মারক নং-০৫.০০.০০০০.১৭০.১১.০১৭.২০-১৪৩ মােতাবেক ২৫/০৩/২০২০ তারিখে)
ক) মুক্তিযােদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধী ব্যতীত সকল প্রার্থীর ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছর।
খ) মুক্তিযােদ্ধার সন্তান এবং শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর।

আবেদন পদ্ধতিঃ

ক. Online Registration: কেবল বাংলাদেশ ব্যাংকের নিয়োগ সংক্রান্ত ওয়েব সাইট (https://erecruitment.bb.org.bd) এ নির্ধারিত ছক পূরণের মাধ্যমে Online এ নিবন্ধনকরতঃ আবেদন করতে হবে। আবেদন দাখিলের বিস্তারিত নিয়ম ও শর্তাবলী ওয়েবসাইটেই পাওয়া যাবে।
খ. CV ID Number: বাংলাদেশ ব্যাংকের সিস্টেমে ইতঃপূর্বে নিবন্ধনকৃত প্রার্থীদের বিদ্যমান CV_ID Number এবং Password
ব্যবহার করে আবেদন দাখিল করতে হবে। নতুন প্রার্থীগণ Online এ নিবন্ধন সম্পন্ন করলে একটি CV ID Number এবং Password প্রাপ্ত হবেন যা ভবিষ্যতে ব্যবহারের জন্য অবশ্যই সংরক্ষণ করতে হবে।
গ. প্রার্থীর বিবরণ: প্রার্থীর নাম, পিতা ও মাতার নাম অবশ্যই এসএসসি অথবা সমমানের সনদ অনুযায়ী Online আবেদনে লিখতে হবে।
ঘ. প্রার্থীর বর্তমান ঠিকানা: প্রার্থীর বর্তমান বসবাসের স্থান এবং নিয়ােগ সংক্রান্ত চিঠিপত্র পেতে ইচ্ছুক ঠিকানাকে বর্তমান ঠিকানা হিসেবে উল্লেখ
করতে হবে।

ঙ. প্রার্থীর স্থায়ী ঠিকানা: প্রার্থীর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/ পৌরসভার মেয়র/ ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রদত্ত জাতীয়তা সনদে উল্লিখিত স্থায়ী
ঠিকানাকে প্রার্থীর স্থায়ী ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে। বিবাহিত মহিলা প্রার্থীগণ তাদের স্বামীর ঠিকানাকে নিজের স্থায়ী ঠিকানা হিসেবে ব্যবহার করতে পারবেন। তবে অবিবাহিত মহিলা প্রার্থীগণ আবেদন দাখিলের পরে বিবাহবন্ধনে আবদ্ধ হলে যথাযথ প্রমাণ সাপেক্ষে স্বামীর স্থায়ী ঠিকানার অনুকূলে নিজের স্থায়ী ঠিকানা পরিবর্তন করতে পারবেন।

আবেদন ফি : পরীক্ষার ফি অফেরতযােগ্য টাকা ২০০/- (টাকা দুইশত মাত্র)। ডাচ বাংলা ব্যাংক লিমিটেড এর Payment Gateway ‘রকেট এর মাধ্যমে prepaid পদ্ধতিতে আবেদনকারীকে নিজের অথবা এজেন্ট একাউন্ট ব্যবহার করে ফি প্রদান করতে হবে।

Prepaid Payment পদ্ধতি: রকেট অ্যাপস বা ম্যানুয়াল উভয় ক্ষেত্রেই ফি প্রদানের জন্য Biller ID হিসেবে Bankers Selection Committee Secretariat অথবা 499 সিলেক্ট করতে হবে। পরবর্তীতে পর্যায়ক্রমে সংশ্লিষ্ট Job ID Number, নিজ CV ID Number এর ১ম অংশ {হাইফেনের (-) আগের অংশ}, ফি এর পরিমাণসহ প্রয়ােজনীয় তথ্য ব্যবহার করে ফি প্রদান করতে হবে। ফি প্রদান করলে প্রার্থী মােবাইলের মেসেজ অপশনে একটি Transaction ID (TxnID) নম্বর পাবেন। প্রাপ্ত TxnID নম্বরটি ব্যবহার করে প্রার্থীকে অবশ্যই পৃথকভাবে Payment Verify সম্পন্ন করতে হবে। অন্যথায় আবেদন অসম্পূর্ণ রয়ে যাবে।

Verify Payment: প্রার্থীগণকে ফি প্রদানের পর প্রাপ্ত TxnID বাংলাদেশ ব্যাংকের erecruitment সাইটের নির্দিষ্ট ফিল্ডে বসিয়ে | Payment Verify সম্পন্ন করতে হবে। কোনাে আবেদনকারী Payment Verify সম্পন্ন না করলে পরবর্তীতে Admit card ডাউনলােড করতে পারবে না। ড. Tracking Page সগ্রহ : Payment Verify সম্পন্ন হওয়ার পর প্রার্থীকে Tracking ID Number সম্বলিত একটি Tracking Page প্রদান করা হবে।

আবেদনের শেষ তারিখঃ Online-এ আবেদনপত্র জমাদানের শেষ তারিখ ও সময় :২৪/০১/২০২২ তারিখ, রাত ১১.৫৯ টা

নিয়োগ বিজ্ঞপ্তি টি দেখতে এখানে ক্লিক করুন

বিশেষ দ্রষ্টব্য: শেষ তারিখ ও সময়ের জন্য অপেক্ষা না করে হাতে যথেষ্ট সময় নিয়ে আবেদনপত্র দাখিল, নির্ধারিত ফি প্রদান ও Payment Verify সম্পন্ন করতঃ Tracking Page টি হার্ডকপি আকারে সংরক্ষণ করার জন্য পরামর্শ দেয়া যাচ্ছে। ভুল Job ID বা ভুল CV ID ব্যবহারপূর্বক ফি জমা দিলে বা Payment Verify না করলে আবেদন গ্রহণযােগ্য হবে না।

Leave a Comment

Your email address will not be published.